বর্ষাকালের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ৫ দরকারী টিপস

5 Smartphone tips for rainy season

বাংলাদেশে বর্ষাকালে হুটহাট বৃষ্টি চলে আসে। কিন্তু এর জন্য আমাদের কোন পূর্ব প্রস্তুতি থাকে না। কিন্তু অল্পকিছু পদক্ষেপ গ্রহন করে আপনি আপনার অতি পছন্দের স্মার্টফোনটি সুরক্ষিত রাখতে পারেন। আজ আমি, বর্ষাকালে আপনার প্রিয় স্মার্টফোনটি সুরক্ষিত রাখতে কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করবো।

১. বিশেষ কেস ব্যবহার করুনঃ
আপনি যদি আপনার ফোনটিতে ইতিমধ্যে কোন কেস ব্যবহার না করে থাকেন। তাহলে স্ক্রেচ এবং পানি থেকে রক্ষা পেতে অনতিবিলম্বে আপনার ফোনের জন্যে একটা কেস কিনে ফেলুন। এটা আপনার ফোনকে অনাকাঙ্ক্ষিত বৃষ্টির পানি থেকে রক্ষা করবে।

২. ব্লুটুথ হেডসেট ব্যবহার করুনঃ
আর একটি বিকল্প হচ্ছে ব্লুটুথ হেডসেট ব্যবহার করা। এটির সাহায্যে আপনার ফোনটি নিরাপদে আপনার ব্যাগে ফেলে রাখতে পারবেন, ফলে আপনি যখন গান শুনবেন বা কথা বলবেন তখন আপনার ফোনটি বৃষ্টির ফোটা থেকে নিরাপদ থাকবে।

৩. চার্জে দেওয়ার পূর্বে চেক করুনঃ
যদি আপনার ফোনটি ভিজা থাকে, অবিলম্বে স্মার্টফোনটি চার্জে দেওয়া উচিত নয়। আপনার ডিভাইসটির আর্দ্রতা সাফ করুন বা এটিকে কিছুক্ষন চালের মধ্যে রাখুন। এটি সমস্ত জল শুষে নেবে এবং আপনার ফোন ভাজা হতে বাধা দেবে। এটি সমস্ত জল শুষে নেবে এবং আপনার ফোনটি নষ্ট হওয়া থেকে রক্ষা করবে।

৪. ফোনটি একটি আর্দ্র মুক্ত স্থানে রাখুনঃ
বৃষ্টির দিনে, অফিস বা অন্য যে কোনও জায়গায় আপনি যখন যান, তখন আপনার স্মার্টফোনটিকে শুষ্ক স্থানে রাখুন। বর্ষার সিজনে বৃষ্টি কখন হবে তা অপ্রত্যাশিত। তাই, আপনার স্মার্টফোনটি আর্দ্র মুক্ত রাখা তার সুরক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ।

৬. একটা অতিরিক্ত ফোন রাখুনঃ
বৃষ্টির দিনে সাথে একটা অতিরিক্ত ফোন রাখুন। বৃষ্টি জীবনের মতোই অপ্রত্যাশিত। বর্ষার সময় আপনার ফোন পানিতে পড়ে যেতে পারে বা দুর্ঘটনাক্রমে ফোনে জল ঢুকে যেতে পারে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বর্ষার সময় আপনার সাথে একটি অতিরিক্ত ফোন রাখুন।

আমাদের জীবনে খুব কমই এমন দিন আছে যে আমরা আমাদের মোবাইল ফোন ছাড়াই দিন অতিক্রান্ত করতে পারি, বৃষ্টি অথবা রোদ, আমাদের বন্ধুবান্ধব, পরিবার, সহকর্মী এবং সামাজিক যোগাযোগমাধ্যমের সাথে যোগাযোগ রাখতে হয়। সুতরাং যখন আকাশে মেঘের আবির্ভাব শুরু হয়ে যায় তখন পূর্বোক্ত টিপসগুলি আমাদের ফোনটিকে আমাদের সাথে এবং সুরক্ষিত রাখার উপায় হতে পারে।

আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। এইরকম আরো টিপস পেতে আমাদের ওয়েব সাইটটি রেগুলার ভিসিট করুন। আর আমাদের পোস্টগুলো আপনার বন্ধদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।