ইউটিউব থেকে মানসম্মত টিউটোরিয়াল খুজে পাওয়ার পদ্ধতিসমূহ

Youtube Usefull Content Finding Procedure


ইউটিউব কে যদি বলি জ্ঞানের সাগর তাহলে ভুল বলা হবে। এমন কি নাই এখানে। সব কিছু আছে। শুধু আপনাকে খুজে বের করতে হবে। এখান থেকে আমরা আজকাল সব কিছু শিখছি। শিখার চেষ্টা করছি। কিন্তু ভাল মানের ভিডিও পাওয়া অনেক সময় খুবই কস্টকর হয়ে যায়। আবার এতো এতো ভিডিও পেয়েছেন কোনটা রেখে কোন টা দেখবেন তা বুঝতে পারেন না। তাই সবাই খুজে ভাল মানের কিছু।

আবার এমন ভিডিও আছে খুব সুন্দর হেডলাইন দিয়ে সাজানো, চমৎকার ব্যানার দিয়ে রাখছে। কিন্তু কন্টেন্ট মনের মতো না। আপনি যা খুজতেছেন তা নয়। এমন অনেকেই এই সব বিড়ম্বনায় পড়তে হয়। অনেক নলেজ থাকলে যে খুব সুন্দরভাবে তা অন্যকে বিলিয়ে দিতে পারবে তা নয়। তাই নিজের ভালোর জন্য নিজেকেই খুজে নিতে হবে মনের মতো মেন্টর/কন্টেন্ট ক্রিয়েটর।

আপনি চাইলেই নিজের মতো করে খুব সহজে তা খুজে বের করতে পারেন। তার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।

১। যে টপিক নিয়ে আপনি টিউটোরিয়াল/কন্টেন্ট খুজতেছেন। তা সুন্দর ভাবে লিখবেন। যেমন ধরুন: গ্রাফিক ডিজাইন বাংলা অথবা বাংলা গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল অথবা Graphic Design Tutorial in Bangla লিখে সার্চ দিন।

২। ফিল্টার গিয়ে আপডেটেট ডেট সিলেক্ট করে দিবেন। রানিং বছর দিলে ভাল হয়। সেটা টপিক আলোকে সিলেক্ট করে দিতে পারেন।

৩। প্রথম ১০ টা চ্যানেল দেখবেন। যেগুলোতে ভাল টিউটোরিয়াল/কন্টেন্ট দেওয়া আছে।

৪। যে ভিডিওগুলো বেশি ভিউ হয়েছে ওই গুলো দেখবেন।

৫। সিলেক্টকৃত টিউটোরিয়াল /কন্টেন্ট গুলোর প্লেলিস্ট দেখবেন সাজানো আছে কি না।

৬। ডিস্ক্রিপশন ভালভাবে পড়ে দেখবেন, ডিস্ক্রিপশন পড়ে বুঝতে পারবেন ভিতরে কি আছে।

৭। কমেন্টগুলো মনোযোগ দিয়ে দেখবেন।

৮। কমেন্ট এর রিপ্লাই দিয়েছে কিনা তা দেখবেন। অনেকে আছে রিপ্লাই দেয় না। তাদের টা বাদ দিতে হবে। কারণ আপনি একটা সমস্যায় পড়বেন তখন উনাকে আর খুজে পাবেন না।

৯। সোস্যাল মিডিয়ার বিভিন্ন পোস্ট ও কমেন্ট এর রিপ্লাই দেখবেন। অনেকে আছে রিপ্লাই দেয় না। গঠনমূলক পোস্ট করে না। তাদের টা বাদ দিতে হবে। কারণ আপনি একটা সমস্যায় পড়বেন তখন উনাকে আর খুজে পাবেন না।

১০। কন্টেন্ট কতটা মানের, উপস্থাপনা কেমন, নলেজ শেয়ারিং এ আন্তরিক কিনা।

আশাকরি এইভাবে আপনি ভাল মানের টিউটোরিয়াল/কন্টেন্ট খুজে পাবেন।

Maksud Rifat