ফাইভার সফলতাঃ ০৩



শুরুতেই সবাইকে পবিত্র ঈদ-উল ফিতর এর শুভেচ্ছা জানাচ্ছি। সবাইকে ঈদ মোবারক।
গত পোষ্টে আমরা জেনেছিলাম একটি গিগ তৈরী করার পূর্বে কাঙ্খিত কী-ওয়ার্ড কীভাবে সিলেক্ট করতে হয়? আমরা আজ থেকে ধাপে ধাপে জানব কিভাবে একটি Optimistic গিগ তৈরী করতে হয়?
এর পূর্বে আমাদের অবশ্যই Related গিগ গুলো নিয়ে Research করে আসতে হবে। অর্থাৎ আমাদের Service Related অন্যান্য গিগগুলো মনোযোগ দিয়ে দেখতে হবে। কিন্তু কোন ক্রমেই অন্য গিগ থেকে কোন কিছুই COPY করা যাবে না।
Note: গিগ Analysis করার জন্য অনলাইন নির্ভর একটি সাইট রয়েছে। কী-ওয়ার্ড দিয়ে  Search করার পর Fiverr এর পেজের সবগুলো গিগকে (৪৮ টি গিগ) এক্সেল এর প্লাটফর্মে  এনে ইচ্ছামত Sorting/Filtering করে করে এই  সাইটটি দ্বারা Analysis করা যায়। পরবর্তীতে ইনশাল্লাহ সে বিষয় নিয়ে কথা বলব।

গিগ তৈরী করার কেত্রে গুরুত্বপূর্ণ ধাপসমূহ 
==================================
(১) Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে।
(২) উপযুক্ত SEO টাইটেল নির্বাচন করতে হবে।
(৩) স্ব স্ব স্কিল/Seller Level অনুযায়ী উপযুক্ত গিগ Price সংযুক্ত করতে হবে।
(৪) সঠিক ক্যাটগরী ও সাবক্যাটগরী এর ব্যবহার করতে হবে।
(৫) সঠিক গিগ Metadata নির্বাচন করতে হবে।
(৬) Related ট্যাগ এর ব্যবহার করতে হবে।
(৭) Effective ডিসক্রিপশন লিখতে হবে।
(৮) FAQ লিখতে হবে।
(৯) কাজের ধরন অনুযায়ী উপযুক্ত Requirement গুলো লিখতে হবে।
(১০) গিগ Image, Video, PDF এগুলো সংযুক্ত করতে হবে।

এই ধাপে আমরা আজকে জানার চেষ্টা করব....... 
কিভাবে Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে?
আরো কিছু যোগ-বিয়োগ করার দরকার হলে অভিজ্ঞদের গুরুত্বপূর্ণ মতামত প্রাপ্তির অপেক্ষায় আছি আমরা সবাই। তাহলে চলুন সৎচেষ্টা করি কিছুটা সময় Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল তৈরী করার বিষয়ে।

(১) Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবেঃ
---------------------------------------------------------------------------
আমাদের অবশ্যই একটি Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে। এর কোনই বিকল্প নেই। Fiverr এ অসংখ্য গিগ রয়েছে। আমরা আমাদের কাজের Category>Subcatgory>Niche অনুযায়ী গিগ টাইটেল রচনা করব। Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল তৈরী করার ক্ষেত্রে নিচের বিষয়গুলো আমার মনে হয় একটু ভাবা দরকার।
i. Priority Your Primary Keyword: আমরা যে কী-ওয়ার্ডটি Research করে নির্বাচন করেছি সেটির উপর ফোকাস করে গিগ টাইটেলটি লিখব। প্রয়োজনে ওই কী-ওয়ার্ডটি Capitalization করব।

ii. Try to Short Your Gig Title: গিগ টাইটেলটি চেষ্টা করব Short করার জন্য। প্রয়োজনে  Numeric কী-ওয়ার্ড ব্যবহার করব (Ex: Two design=2 design) গিগ টাইটেল short করার জন্য। অর্থাৎ বায়ার যখন আমাদের গিগটি দেখবে তখন যেন পুরো টাইটেলটিই দেখতে পারে সেভাবেই আমরা লিখব। কারন অনেক গিগ টাইটেল বড় হওয়ার দরুন সম্পূর্ণভাবে প্রদর্শিত হয় না। টাইটেল এর শেষে............ এরকমটি দেখা যায়। তবে ৫০ ওয়ার্ডের মধ্যে টাইটেল লিখলে সম্পূর্ণটাই দেখা যাবে আশা করি। আমরা চেষ্টা করে দেখতেই পারি।

iii. Use Simple Word: গিগ টাইটেল এ খুব সহজ সাবলীল শব্দ ব্যবহার করার চেষ্টা করা উচিৎ সমবসময়। আমরা জানি সবাই Fiverr একটি International Marketplace. সুতরাং জটিল ধরনের Word লিখলে অনেকেই বুঝতে নাও পারে। (যদিও English আন্তর্জাতিক ভাষা)।
Note: Out of the world’s approximately 7.7 billion inhabitants, 1.5 billion speak English — that’s 20% of the Earth’s population. However, most of those people aren’t native English speakers. About 360 million people speak English as their first language. Thanks for reading this info.
iv. Grammar should not be mistake: গিগ টাইটেল এ Grammar Mistake যেন না হয় একটু খেয়াল রাখব। Grammar এর ভুলগুলো ধরিয়ে দেয়ার জন্য Grammarly নামে একটি Browser Extension আছে। আমরা এটি ব্যবহার করে দেখতে পারি। এটি অনেকটাই উপকারি। আমিও এটি ব্যবহার করছি।

v. Please no use repetition word:  গিগ টাইটেল এ  কখনই একই শব্দ বারবার ব্যবহার করব না। কতটা Funny দেখায় এটি আমরাও অনুভব করতে পারি নিশ্চয়ই। একই শব্দ বারবার ব্যবহার করলে গিগ টাইটেলটি তার ব্যতিক্রমতা হারিয়ে ফেলে। যেমনঃ "I will design logo with creative design", "I will create logo design with professional design". (আমরা কখনই এরকমটি করব না সেটি অবশ্য আমরা সবাই জানি, তবুও আবার মনে করিয়ে দিলাম।)

vi. Try to keep a bait/offer: আমাদের গিগ টাইটেলটিতে আরো কিছুটা ব্যতিক্রমতা আনতে Validity Time যোগ করতে পাারি, Unlimited Revision লিখতে পারি। যেমন  ”I will build a Website in 2 days”, ”I will create Business Card in 6 hours with Unlimited Revision” etc.

vii. Gig title show as a URL: আমরা হয়তো জানি গিগ এর জন্য যে টাইটেল আমরা নির্বাচন করি সেই টাইটেলটিই গিগ URL/Gig Link এ যোগ হয়ে যায়। অর্থাৎ উক্ত গিগটির URL/Gig Link এ সেই টাইটেল প্রদর্শিত হয়। বলতে পারেন এটি একটি সুবর্ণ সুযোগ। বুঝলাম না তাইতো? ঠিক আছে বুঝানোর চেষ্টা করছি। তার আগে আমরা ১ মিনিট একটু relax হই। একসাথে অনেকগুলো লেখা পড়ে আসলাম তো এজন্য? 

চলুন শুরু করি আবার।

গিগ এর টাইটেল আমরা পরবর্তীতে কিন্তু আবার চাইলেই পরিবর্তন করতে পারি তাই তো? ধরুন আমার গিগ টাইটেল হল ”I will do 2 modern business card design”. তাহলে আমাদের URL/Gig Link create হবে এভাবে ”do-2-modern-business-card-design”. এখন আমাদের এই টাইটেলটি যদি পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে অবশ্যই পরিবর্তন করতে পারব।

ধরুন পরিবর্তন করলাম এভাবে "I will do 2 luxurious business card design" এবার কিন্তু গিগ টাইটেল এর URL/Gig Link টি আর পরিবর্তন হবে না। পূর্বে যেটা ছিল URL/Gig Link হিসাবে সেটিই রয়ে যাবে। তাহলে কি বুঝলাম আমরা? আমরা ২ টি বিষয় অনুধাবন করে কাজটি করতে পারি।

১। গিগ টাইটেল যখন লিখব তখন খুব ভাল মত Research করে তবেই লিখব পরবর্তীতে যেন বারবার পরিবর্তন করার প্রয়োজন না হয়।

২। গিগ টাইটেলটি যদি আমরা চাই URL/Gig Link হিসাবে প্রদর্শিত হোক তাহলে ঠিক সেইভাবে প্রথমেই গিগ টাইটেলটি লিখতে পারি। এজন্য ওত কিছু ভাবতে হবে না। শুধুমাত্র আমাদের কাঙ্খিত Primary, Secondary এবং tertiary keyword গিগ টাইটেল হিসাবে ব্যবহার করলেই হবে। যেমন "I will do 2 modern luxurious minimal vintage business card design" এতে আমাদের যেই সুবিধাটা হবে আমরা Fiverr এর সার্ভারে বেশী কী-ওয়ার্ড রাখতে পারছি। তাহলে আমাদের গিগটি কিছুটা হলেও SEO হবে। পরবর্তীতে যখন পরিবর্তন করব তখন সুন্দর, গঠনমূলকভাবে "I will do 2 modern business card design" এই টাইটেলটি আবার দিয়ে দিব। (শুধুমাত্র উদাহরণ এর জন্য এগুলো ব্যবহার করা)
Note: যে গিগটি  অলরেডী র‌্যাংকিং এ  আছে সেটি কখনই আমরা পরিবর্তন করতে যাব না। (বিশেষ করে গিগ টাইটেল, SEO টাইটেল, ট্যাগ ইত্যাদি ) এটি সম্পূর্ণ বোকামির একটি কাজ হবে বলে আমার মনে হয়। কারন আমরা এটাই আশা করতে পারি যে গিগ edit করলে আমরা আমাদের গিগ র‌্যাঙ্কিং হারাবো। তবে Price পরিবর্তন করা যেতে পারে। এতে গিগ এর উপর কোন ইফেক্ট পরবে না।
অনেকটাই চেষ্টা করলাম বুঝানোর জন্য কিভাবে একটি Unique এবং Feasible/Fruitful গিগ টাইটেল নির্বাচন করতে হবে। যদিও আমরা সবাই কম বেশী জানি সঠিকভাবে একটি গিগ টাইটেল তৈরী করার প্রক্রিয়াগুলো কি কি? তবুও কিছুটা শেয়ার করলাম যদি কারো উপকারে আসে। তাই আশা করি নতুনরা সবাই বুঝতে পেরেছেন। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন আশা করি। অনেক অভিজ্ঞরা আছেন এখানে। সবাই আপনাদের অবশ্যই সাহায্য করবেন উদার মন নিয়েই ইনশাল্লাহ। আগামী লেখাতে আমরা ধাপে ধাপে পরবর্তী বিষয়গুলো জানব।

শব্দগত, বাক্যগত, ভাষাগত এবং বানানগত অনেক ভুল থাকতেই পারে। সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ভাল থাকবেন সবাই। সবার সুস্বাস্থ কামনা করছি।

লেখকঃ Shanewas Shan