ফাইবার সফলতাঃ ০১



আত্মবিশ্বাস ও সঠিক পরিশ্রম সফলতার দ্বারপ্রান্তে আপনাকে পৌছে দিবেই কোন না কোন একদিন ইনশাল্লাহ।
আজ আমি নতুনদের উদ্দেশ্যে আমার কিছু ক্ষুদ্র সফলতার গল্প শোনাব। আপনারা যেন কাজে উৎসাহ পান সেজন্য। যদিও সফলতার ১% ও অর্জন করতে পারিনি। তবুও মনে হল যতটুকু পেরেছি ততটুকুই যদি কারো উপকারে আসে।
কনটেস্টবেজ মার্কেটপ্লেস দিয়ে আমার যাত্রা শুরু ২০১৪ এর দিকে। পরবর্তীতে ২০১৭ তে এসে আমি একটি Fiverr একাউন্ট ওপেন করি। Fiverr  নিয়ে আমার কোন অভিজ্ঞতাই ছিলনা তখন। একাউন্ট ওপেন করার প্রথম দেড়মাস এর মধ্যে কোন গিগ খুলিনি। শুধুমাত্র মোটামুটি প্রোফাইল আপডেট করে রেখে দিয়েছিলাম।
হঠাৎ মনে পড়ল  একদিন Fiverr এর কথা আর সেদিনই একাউন্ট লগইন করে দেখি আমার একাউন্ট বন্ধ করে দিয়েছে Fiverr কতৃপক্ষ। কষ্ট পেলাম কিনা জানি না তবে মনটা খারাপ হল। ভাবলাম এখানে কাজ করা যাবেনা। অনেক কঠিন। তারপর অনেকদিন এদিকে আর দৌড়াদৌড়ি করিনি।
এরপর ২০১৮ তে আবার একটি একাউন্ট অপেন করলাম। এবার সারাদিন সময় নিয়ে একটি গিগ খুললাম। দীর্ঘদিন (প্রায় ৪ মাস) কেটে গেল কোন রিসপন্স পেলাম না। এর মধ্যে প্রায়ই একাউন্ট এ লগইন করতাম যদি এটাও বন্ধ করে দেয় এজন্য। (চুন খেয়ে একবার গাল পুড়েছে তো?) আবার কনটেস্টে মন দিলাম। সাধারনত 99design. Designcrowd, Crowdspring, Design Contest, Design Hill এসব মার্কেটপ্লেসে কাজ করতাম।
শুরু করলাম আবারও ফাইভার নিয়ে পড়াশুনা। বিভিন্ন ইউটিউব চ্যানেল. ডিজাইন ফোরাম, ফেসবুক গ্রুপ ইত্যাদি থেকে সাহায্য নিয়ে স্টাডি করা শুরু করলাম। আবার আর একটি গিগ অপেন করলাম। চেষ্টা করলাম SEO মেনে গিগ তৈরী করার। কিন্তু তারপরেও কোন রিসপন্স নেই। খুব হতাশায় ভুগছিলাম। চিন্তা করলাম এসব বাদ। আমার কনটেস্ট মার্কেটপ্লেস ই অনেক ভাল এর চেয়ে। অফ করে দিলাম ফাইভার নিয়ে প্যানিক। প্রায় দীর্ঘদিন কেটে গেল। তবে প্রায়ই একাউন্ট এ ঢুকতাম।
২০১৯ সালের অক্টোবরের দিকে মনে জিদ নিয়ে এতদিনের পড়াশুনা সব একজায়গায় করে আবার শুরু করলাম ফাইভার নিয়ে ঘাটাঘাটি। এবার স্পেসিফিকভাবে কিছু বিষয় বুঝলাম এবং সে অনুযায়ী কাজ শুরু করে দিলাম। বিষয়গুলো পরের লেখাতে শেয়ার করব ইনশাল্লাহ। কারন অনেক বড় হয়ে যাবে লেখাটি।
আল্লাহর রহমতে ২০১৯ সালের নভেম্বর এর শেষের দিকে প্রথম একটি অর্ডার পাই। কাজটি ছিল ফিনল্যান্ডের। তার কিছুদন পর আবার আর একটি অর্ডার পাই। গুটি গুটি পায়ে চলতে চলতে আল্লাহর অশেষ রহমতে আজ ১৫/০৫/২০২০ ইং এ লেভেল -১ সেলার এর জন্য ব্যাজ অর্জন করি।
আবারও বলছি আত্মবিশ্বাস ও সঠিক পরিশ্রম সফলতার দ্বারপ্রান্তে আপনাকে পৌছে দিবেই কোন না কোন একদিন ইনশাল্লাহ।
হয়তো অনেকেই ভাবছেন সামান্য এইটুকুতেই এত আনন্দ পাচ্ছি? ভাইরে অনেক কষ্ট করার পর আপনি যদি সন্মান অর্জন 
করেন অথবা খুব কষ্ট করে আপনি একটি পয়সাও যদি অর্জন করেন সেটাই আপনার কাছে হিরার টুকরো মনে হবে। অনেকের কাছে সামান্য মনে হলেও আমার কাছে মহামূল্যবান এটি।
ইনশাল্লাহ আগামীকাল থেকে প্রতিনিয়ত লিখব গিগ, প্রোফাইল, অর্ডার পাওয়ার টিপস, ক্লায়েন্ট হ্যান্ডেলিং, Fiverr এর Terms and Condition, Some Magicfull Strategy ইত্যাদি নিয়ে। ভাল থাকবেন সবাই। সবার সুস্বাস্থ্য কামনা করছি।

লেখকঃ Shanewas Shan