পোর্টফোলিও ওয়েবসাইট কি? কেন ব্যবহার করা হয়? আপনারো কি একটা দরকার?

আমরা প্রায় সবাই যারা ইন্টারনেট ব্যবহার করি তারা ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং ইত্যাদি সম্পর্কে জেনেছি। পোর্টফোলিও ওয়েবসাইট হলো আপনার কাজের স্যাম্পল। মানে আপনি কোন কাজটা পারেন এবং কোন কাজে আপনার দক্ষতা আছে সেই সব কাজের স্যাম্পল দিয়ে যে ওয়েবসাইট বানানো হয় তাকে পোর্টফোলিও ওয়েবসাইট বলে। সে সম্পর্কেই আজকের এই আর্টিকেল। তো আর কথা না বাড়িয়ে চলুন জানা যাক।


যেমন আপনি যখন মার্কেটে যান কাপড় কেনার জন্য তখন যেই দোকান বা শপে ঢোকেন না কেন তাদের দোকানের সামনে কিছু কাপড়ের স্যাম্পল সাজানো থাকে। ঐটাই হলো তাদের পোর্টফোলিও। ওই সাজানো স্যাম্পল গুলো দেখে আপনি বুঝতে পারবেন যে আসলে তাদের কাছে কি ধরণের কাপড় আছে বা তারা কি ধরণের কাপড় বিক্রি করে। আশা করি আপনি বুঝতে পারছেন যে পোর্টফোলিও ওয়েবসাইট কি।

তো চলুন এখন জেনে নেই এই পোর্টফোলিও ওয়েবসাইট আসলে কেন দরকার হয়? তো চলুন আবার উপরোক্ত উদাহরনে চলে যাই। তো আপনি আবার কোনো এক মার্কেটে গেলেন টি-শার্ট কেনার জন্য।মার্কেটে এক দোকান চোখে পড়লো যার পুরোটাই খালি।

কোনো কাপড়-চোপড় নেই।সেখানে দোকানের এক কর্মচারী আপনাকে বললো আমাদের অনেক কাপড় আছে গোডাউনে।একদম হাই কোয়ালিটির কাপড়। যা আপনাকে পড়লে পুরা সালমান খানের মতো লাগবে।

আপনি আমাকে টাকা দিন কাল এসে কাপড় নিয়ে যাইয়েন। তাহলে, আপনি কি তাকে কাপড় আনার জন্য টাকা দিবেন?? তেমনি অনলাইন হলো একটি ভার্চুয়াল জগত। এখানে কেউ কাউকে ব্যক্তিগত চিনে না।

তাই আপনি যখন কোনো ক্লাইন্টের কাছ থেকে কাজ পাওয়ার আশা করবেন তখন আপনার একটি পোর্টফোলিও ওয়েবসাইট প্রয়োজন হবে, যেখানে আপনার কাজের স্যাম্পল দেয়া থাকবে এবং ক্লাইন্ট সেগুলো দেখে বুঝতে পারবে যে আসলে আপনি কোন কাজটি পারেন এবং আপনার কাজের কোয়ালিটি কতটুকু।

এখন প্রায় প্রতিটি ফ্রিল্যান্সার দের পোর্টফোলিও ওয়েবসাইট থাকতে হয়। বিশেষ করে যারা নতুন এই পেশায় এসেছে। সুতরাং বুঝতেই পারছেন যে পোর্টফোলিও ওয়েবসাইট কেনো প্রয়োজন এবং তা কি কাজে লাগে।
ধন্যবাদ।

© SAjid imon