৯৯ টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট লিস্ট এবং কোথায় কোন কাজ পাওয়া যায় তার বিবরণ



ফ্রিল্যান্সিং কি?
ফ্রিল্যান্সিং প্রথম শুরু হয়েছিলো ১৯৯৮ সালের দিকে। অনলাইনে একটা মার্কেটপ্লেস খোলা হয়েছিলো, সেখান থেকেই বলতে গেলে ফ্রিল্যান্সিংয়ের শুরু। ব্যাপারটা বেশ মজাদার। ধরাবাধা অফিস টাইম নেই, যখন ইচ্ছে কাজ করলেই হলো! এই কাজ হতে পারে বিভিন্ন রকম। ওয়েব ডিজাইনিং থেকে শুরু করে গ্রাফিক ডিজাইনিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, বিষয়ভিত্তিক আর্টিকেল লেখা বা ডাটা এন্ট্রি হতে পারে ফ্রিল্যান্সিংয়ের বিষয়।


তাই ৯৯ টি  ফ্রিল্যান্সিং ওয়েবসাইট লিস্ট এবং কোথায় কোন কাজ পাওয়া যায় তার বিবরণসহ সংগ্রহকৃত পোস্টটি আপনাদের কাছে তুলে ধরা হল।

✅ আপওয়ার্ক (https://www.upwork.com/): বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস ‌ইল্যান্স-ওডেস্ক নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয়েছে আপওয়ার্ক। এখানে আপনি সব ধরনের কাজ করতে পারবেন।

✅ ফ্রিল্যান্সার (https://www.freelancer.com/): এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব বড় একটি কাজের ক্ষেত্র। এটি সেরা সাইটগুলোর মধ্য একটি অন্যতম। এখানে ওয়েব ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামারার ,এস ই ও সব ধরনের কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।

✅ ক্রেইগসলিস্ট (https://www.craigslist.org/about/sites): এই সাইটে একটি মানচিত্র রয়েছে,যার সাহায্যে আপনি অবিলম্বে চাকরি বা কর্মীদের অনুসন্ধান শুরু করতে পারেন। কোন মহাদেশ থেকে কাজ খুঁজে পেতে এখানে নিবন্ধন করতে হবে.।

✅ পিপল পার আওয়ার  (https://www.peopleperhour.com/site/referralaward?rfrd=3642402.1/): পিপল পার আওয়ার মূলত ডুয়াল মারকেটপ্লেস। এখানে আপনি ফিভারের মত আপনার সার্ভিস সেল করতে পারবেন,আবার ফ্রিল্যান্সার এর মত জবে বিড করতে পারবেন। তবে বিডিং সিস্টেম থেকে সার্ভিস সেল করাটাই এখানে বেশি জনপ্রিয়। এখানে আপনি সব ধরণের কাজ বিক্রি ও কিনতে পারবেন।

✅ ফ্লেক্স জবস (https://www.flexjobs.com/): ফ্লেক্স জবস শুধু যে simple পেশাগত কাজের অনুসন্ধান এবং flexible কাজের বিকল্পগুলির উপর মনোযোগ দেয় তা নয় এটি সুযোগগুলির সাথে বৈধতা এবং গ্যারান্টী সরবরাহ করে।

✅ Guru গুরু (https://www.guru.com/howitworks.aspx): একটি ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ পাবেন। এখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে অনেক কাজ পাওয়া যায় ।

✅ ফাইভার (https://www.fiverr.com/): ফাইভার হচ্ছে ছোট ছোট কাজের জন্য বিখ্যাত একটি সাইট। ৫ ডলার থেকে এখানে কাজের রেট করা আছে। এখানে আপনি সব ধরনের কাজ পাবেন।

✅ Damongo (https://www.damongo.com/): এটি মাইক্রো-কাজগুলিতে ফোকাস করে এমন অনেক ফ্রিল্যান্স কাজ সাইটগুলির মধ্যে একটি।

✅ টপটাল Toptal  (https://www.toptal.com/): আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে একজন ভালো ডেভেলপার হয়ে থাকেন তাহলে Toptal আপনার জন্য একটি ভালো কাজের সাইট। অন্যান্য সাইটগুলোতে সাধারনত বিভিন্ন ধরনের কাজ থাকে । কিন্তু এখানে শুধু ডেভেলপারদের উপর ফোকাস করা হয়।

✅ 99 Designs  (https://99designs.com/): এটি একটি ফ্রিল্যান্স সাইট যেখানে ডিজাইনাররা তাদের বিশেষত্ব সম্পর্কে সবকিছু খুঁজে পেতে পারে।বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ৯৯ডিজাইনস। এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায় । আপনি এখানে লোগো, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ইনফোগ্রাফিক, টি-শার্ট, কার্ড, আমন্ত্রণ, পণ্য প্যাকেজ, বই, এবং পত্রিকা কভার ইত্যাদি টাইপের অসংখ্য কাজ পাবেন ।

✅ Crowded  (https://crowded.com/): সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, সিএসএস, প্রকল্প ব্যবস্থাপনা, ওপেন সোর্স সফ্টওয়্যার, সোশ্যাল মিডিয়া ইত্যাদি প্রমাণিত দক্ষতার সাথে এই সাইটটি প্রযুক্তি বিশেষজ্ঞদের জন্য একটি ভাল জায়গা।

✅ Simply Hired  (https://www.simplyhired.com/): এই সাইটটি শুধুমাত্র ফ্রিল্যান্স কাজের জন্য দরকারী তা নয়, এটি স্থানীয় চাকরি খোঁজার এবং সম্ভাব্য বেতন অনুমান করার ক্ষেত্রে এটি খুব ভালো একটা সাইট ।

✅ Behance (https://www.behance.net/): এই সাইটটি যারা সৃজনশীল এবং ইউনিক আইডিয়া নিয়ে কাজ করেন যেমনঃ গ্রাফিক্স ডিজাইনার, মাল্টিমিডিয়া ইত্যাদি তাদের জন্য খুব ভালো একটি জব সাইট।

✅ Envato Studio (https://studio.envato.com/): এই সাইটটি খুব নামকরা একটি জব সাইট, যেখানে আপনি আপনার তৈরি করা ডিজাইনগুলো বিক্রি করতে পারবেন।

✅ Freelance Writing Jobs (https://www.freelancewritinggigs.com/): এখানে আপনি লেখার টিপস এবং কীভাবে আপনার পোর্টফোলিও তৈরি করতে এবং লিখিতভাবে আরো দক্ষ হয়ে উঠতে পারে সে সম্পর্কে দরকারী পরামর্শ পেতে পারেন।

✅ Dribbble (https://dribbble.com/jobs): এখানে সাইন আপ করুন আর প্রোফাইল পেজ এর Hire me বাটন এ জব বোর্ড এ আপনার কাজ খুঁজুন।

✅ LinkedIn (https://www.linkedin.com/jobs/?trk=): এই সাইটটি খুবই প্রফেশনাল মানের সাইট। আপনি এখানে একবার সাইন আপ করুন, তারপর থেকে আপনি তাদের জব বোর্ড থেকে কাজ খুঁজতে পারবেন।

✅ Krop (https://www.krop.com/): আপনি ওয়েবসাইট টেমপ্লেটগুলি, সৃজনশীল পোর্টফোলিও এবং অনেকগুলি চ্যালেঞ্জিং কাজ খুঁজে পেতে পারেন।

✅ Mefi Jobs (https://jobs.metafilter.com/): এই সাইটে, আপনি একটি মানচিত্রে চাকরি দেখতে পারেন এবং আপনার কাছ থেকে কোনও কাজটি কত দূরে অবস্থিত তা খুঁজে বের করতে পারেন।

✅ Coroflot (https://www.coroflot.com/): ডিজাইনের দেড় জন্যে একটি ভালো ওয়েবসাইট।

✅ Pro Blogger (https://problogger.com/jobs/): যারা খুব ভালো লেখালিখি করেন এটা তাদের জন্য। এখানে আপনি নিজেকে একজন দক্ষ বিষয়বস্তুর লেখক, প্রযুক্তি ব্লগার, সামগ্রী পরিচালক এবং আরও অনেক কিছু হিসাবে প্রমাণ করতে পারবেন।

✅ Dice (https://www.dice.com/): ডাইস হ’ল ফ্রিল্যান্স জব সাইটগুলির একটি যেখানে আপনি ব্যবসায় বিশ্লেষণ, প্রোগ্রামিং, প্রকল্প পরিচালনা এবং আরও অনেক কিছুতে ট্রেন্ডিং কাজের তালিকা খুঁজে পেতে পারেন।

✅ College Recruiter (https://www.collegerecruiter.com/): এই সাইট কলেজ স্নাতকদের একটি উপযুক্ত কাজ বা ইন্টার্নশীপ খুঁজে পেতে সাহায্য করে। কলেজ নিয়োগকারী কর্মজীবনের বৃদ্ধি এবং অন্যান্য দরকারী উপাদানগুলিতে নিবন্ধগুলি সরবরাহ করে, এটি সম্ভবত তাদের ক্যারিয়ারের শুরুতে ফ্রিল্যান্সারদের জন্য সেরা সাইট তৈরি করে।

✅ Truelancer (https://www.truelancer.com/): আপওয়ার্ক এর মতো একটি ওয়েবসাইট। অনলাইন ফ্রিল্যান্স সব প্রজেক্ট পাওয়া যায়।

✅ We Work Remotely (https://weworkremotely.com/): এই সাইটটি remote jobs খুজার জন্য খুবই চমৎকার একটা জায়গা।

✅ OnSite (https://onsite.io/): ডিজাইনার, কপিরাইতার বা ফ্রিল্যান্স প্রোগ্রামাররা এখান থেকে ফ্রিল্যান্সিং এর জন্য অনেক সুযোগ খুঁজে পাবে।

✅ Hirable (https://wearehirable.com/): Hirable এটি একটি সোসিয়াল সাইট, যেখানে ফ্রিল্যান্সার এবং এমপ্লয়াররা কাজ করতে পারবে।

✅ Bunny Inc (https://bunnyinc.com/): এই সাইট প্রতিভাবান পেশাদারদের জন্য একটি সৃজনশীল জায়গা। আর্টিকেল লেখক, ডিজাইনার এবং অনুবাদকেরা এখানে কাজ করতে পারবেন।

✅ Contently (https://contently.com/): যারা খুব ভালো লেখালিখি করেন এটা তাদের জন্য।প্রায় 100,000 প্রতিভাধর সাংবাদিক, ফটোগ্রাফার, ভিডিওগ্রাফার এবং অন্যান্য বিশেষজ্ঞের সাথে স্মার্ট সামগ্রী বিপণনের উপর মনোযোগ নিবদ্ধ করে।

✅ Scripted (https://www.scripted.com/): যারা কনটেন্ট রাইটিং পারেন তাদের জন্যে খুব ভালো একটি ওয়েবসাইট।

✅ Aquent (https://aquent.com/find-work/): অ্যাকুইণ্ট সৃজনশীল ফ্রিল্যান্সারদের জন্য আরেকটি বাড়ি,অ্যাকুইণ্ট তাদের প্রতিভাগুলিকে হাইলাইট করতে সহায়তা করে। অ্যাক্টিভ সৃজনশীল, ডিজিটাল এবং বিপণন প্রকল্প বাস্তবায়নে একটি নেতা।

✅ Creative Group (https://www.roberthalf.com/looking-for-a-job): এই সাইটটি আপনাকে সবচেয়ে উপযুক্ত এমন project খুঁজে পেতে সহায়তা করবে। ডিজাইনার, লেখক, এবং ফটোগ্রাফার পূর্ণ-সময়, পার্ট-টাইম, বা ফ্রিল্যান্স অবস্থান খুঁজে পেতে পারেন।

✅ Crowd Source (https://www.crowdsource.com/): এই সাইটের ফ্রিল্যান্সার সাবধানে নির্বাচন করা হয় এবং মানের লক্ষ্য পূরণ বিশেষজ্ঞদের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

✅ Peer Hustle (https://ww7.peerhustle.com/): এই সাইটটি একাধিক কাজের বিভাগে সুযোগ খোঁজার জন্য দরকারী

✅ Gun io (https://www.gun.io/): Gun.io খুব সফলভাবে আমজন ডট কম, লোনলি প্লানেট এর মতো কোম্পানিদের ফ্রিল্যান্সার দেলিভারি দেয়। আপনি এখানে কাজ করতে চাইলে আগে গিথহাব এ আকাউনট থাকতে হবে।

✅ Local Solo (https://localsolo.com/hong-kong-hk/): LocalSolo সাইটটি হচ্ছে বিজনেস এবং ফ্রিল্যান্সারদের যোগাযোগের জায়গা। এখানে আপনি বিনামূল্যে একজন ফ্রিল্যান্সার বা এমপ্লয়ার হিসাবে সাইন আপ করতে পারেন ।

✅ Folyo (https://folyo.me/): এই একটি ফ্রিল্যান্স সাইট রেটিং প্রথম অবস্থান ভিত্তিক সাইট।আপনি ডিজাইনার হিসাবে আবেদন করতে পারেন এবং আপনার সেরা অনুসারে উপযুক্ত projects সন্ধান করতে পারেন।

✅ Voice 123 (https://voice123.com/subscriptions): এই সাইটটি ভয়েসওভার শিল্পে কাজের সুযোগ সরবরাহ করে। আপনি আরও বোনাস লাভ করতে প্রিমিয়াম ব্যবহারকারী হতে পারেন।

✅ Mashable Job Board (https://jobs.mashable.com/): ডিজিটাল প্রতিভা জন্য পরিকল্পিত এই প্ল্যাটফর্ম

✅ Traction (https://www.tractionco.com/): আপনার যদি একটি জনপ্রিয় ব্লগ থাকে বা সামাজিক influencer হন, তাহলে এখানে সাইন আপ করতে পারবেন Traction এর একজন Marketing Partner হিসেবে এবং আয় শুরু করতে পারবেন।

✅ The Muse (https://www.themuse.com/jobs): জব সার্চ করার জন্যে ভালো একটি ওয়েবসাইট।

✅ Working Nomads (https://www.workingnomads.co/jobs): এখানে আপনি সেরা ডিজিটাল কাজগুলির একটি তালিকা অনুসন্ধান করতে পারেন অথবা নিজের কাজ পোস্ট করতে পারেন। উন্নয়ন, ব্যবস্থাপনা, সিস্টেম প্রশাসন, বা নকশা, যা এই সাইটের প্রধান ক্ষেত্রগুলিতে একটি ফ্রিল্যান্স কাজ পান।

✅ Yuno Juno (https://www.yunojuno.com/): YunoJuno একটি ফ্রিল্যান্স সাইট যা ব্যবসার মালিকদের দ্রুত ফ্রিল্যান্সার প্রোফাইল অ্যাক্সেস করতে এবং প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের ভাড়া দেয়।

✅ Crowd Site (https://www.crowdsite.com/): আপনি যদি ভালো ডিজাইনার এবং ডেভেলপার হয়ে থাকেন এই সাইটে চেষ্টা করতে পারেন ।

✅ Joomlancers (https://www.joomlancers.com/): এই সাইটটি শুধু যারা জুমলা নিয়ে কাজ করেন তাদের জন্য। জুমলা প্রফেশনালদের জন্য এটি একটি দারুণ সাইট।

✅ Authentic Jobs (https://www.authenticjobs.com/): এটি ডিজাইনার, হ্যাকার এবং সৃজনশীলদের জন্য তৈরি একটি কাজ বোর্ড। একাধিক ফ্রিল্যান্স কাজের সুযোগ জন্য সাইট ব্রাউজ করুন।

✅ Text Broker (https://www.textbroker.com/authors): Textbroker.com ফ্রিল্যান্স লেখার কাজগুলির জন্য একটি সামগ্রীর মিল সাইট, যার অর্থ সাইটটি বিভিন্ন ক্লায়েন্টদের কাছ থেকে লেখার কাজ পোস্ট করে যা লেখকদের দ্বারা পৃথকভাবে বাছাই করা হয়ে থাকে।

✅ Accountemps (https://www.roberthalf.com/work-wi…/our-services/accountemps): এই অ্যাকাউন্টিং এবং আর্থিক পেশাদারদের জন্য একটি ফ্রিল্যান্স কাজের সাইট।

✅ Crowd Spring (https://www.crowdspring.com/): ডিজাইনার, লেখক, এবং ডেভেলপাররা এই সাইটটি সহায়ক হতে পারে। আপনি বিনামূল্যে নিবন্ধন করতে পারেন তবে বিজয়ী জমা দেওয়ার পুরস্কারের অংশ দিতে হবে। এখানে, কোম্পানিগুলি বিভিন্ন ফ্রিল্যান্সারদের সাথে সহযোগিতা করতে পারে এবং তাদের পছন্দের বিজয়ীদের choose করতে পারে।

✅ Live Person (https://www.liveperson.com/): এটি একটি মেসেজিং প্ল্যাটফর্ম যা ওয়েবসাইট, মোবাইল এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে রিয়েল টাইমে দর্শকদের সাথে কথা বলতে দেয়, যাতে গ্রাহক সেবা এবং কথোপকথনমূলক বাণিজ্য (ই-কমার্স উভয়ই সক্ষম করে): সক্ষম করে

✅ Mediabistro (https://www.mediabistro.com/jobs/): Mediabistro একটি ওয়েবসাইট যা মিডিয়া পেশাদারদের জন্য সংস্থান প্রস্তাব।নিউ ইয়র্ক সিটির সাংবাদিকতা, প্রকাশনা এবং অন্যান্য মিডিয়া সম্পর্কিত শিল্পের পেশাদারদের জন্য একটি সমাবেশ স্থান হিসাবে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।

✅ Localancers (https://localancers.com/): এই সাইট স্থানীয় কাজের অনুসন্ধান এবং আন্তর্জাতিক আউটসোর্সিং উভয় জন্য একটি ভাল জায়গা।

✅ Sologig (https://www.sologig.com/?cbRecursionCnt=1): প্রকৌশলী ও আইটি বিশেষজ্ঞদের এখানে তাদের সেরা কাজ খুঁজে পেতে পারেন। একটি resume পোস্ট করুন এবং কাজের recommendations মাধ্যমে সন্ধান করুন।

✅ The Shelf (https://www.theshelf.com/): এটি targeted marketing,জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম যেখানে ব্লগার এবং ফ্রিল্যান্স লেখক ফ্যাশন, লাইফস্টাইল, খাদ্য, এবং ভ্রমণ সংযুক্ত হয়ে ব্রান্ডের সাথে সহযোগিতা করে একসাথে কাজ করে।

✅ Bark (https://www.bark.com/en/gb/): Bark এই মারকেটপ্লেসটি প্রায় সব ধরনের কাজের জন্য প্রযোজ্য, পেইন্টার, ফটোগ্রাফার থেকে পার্টি ক্যাটারার পর্যন্ত।

✅ Way Up (https://www.wayup.com/): এটি ছাত্রদের জন্য একটি ভালো সাইট যারা পার্টটাইম জব খুঁজছেন। এখান থেকে একদিকে তারা নিজেদের কাজের অভিজ্ঞতা বাড়াতে পারবে অন্যদিকে কিছু টাকাও আয় করতে পারবে।

✅ Stack Overflow Careers (https://stackoverflow.com/jobs): এই সাইটটি শুধু সমস্যা সমাধানের জন্য নয় এখানে অনেক কাজ পাওয়া যায়। তবে এখানে কাজ করতে হলে একাউনট এর সাথে Stack Career এর থেকে নিমন্ত্রন পেতে হবে।

✅ Write Jobs (https://www.writejobs.info/): Write Jobs বিশ্বব্যাপী লেখকদের জন্য বৃহত্তম একটি সাইট।

✅ Freelance Writers Den (https://freelancewritersden.com/): এটি ফ্রিল্যান্স লেখকদের জন্য একটি multiple promotion services সাইট।

✅ Code Able (https://codeable.io/): ওয়ার্ডপ্রেস একটি আউটসোর্সিং প্রকল্প, কোডেবল ডেভেলপারদের জন্য একাধিক কাজ সহ একটি ছোট সম্প্রদায়। আপনি যদি ওয়ার্ডপ্রেস বিশেষজ্ঞ হন তবে এই সাইটটি আপনার প্রত্যাশা পূরণ করতে পারে।

✅ Awesome Web (https://www.awesomeweb.com/): একটি design freelancer হয়ে ও চ্যালেঞ্জিং প্রকল্পের জন্য অনুসন্ধান করুন। এই সাইটে, ব্লগ এবং মুদ্রণ ডিজাইনার, ওয়েব ডেভেলপার এবং অন্যান্য self-employed বিশেষজ্ঞের জন্য কাজ রয়েছে।

✅ WordPress (https://jobs.wordpress.net/): এটি ওয়ার্ডপ্রেসের একটি অফিসিয়াল জব বোর্ড। এখানে আপনি প্লাগিন ডেভেলপমেন্ট, থিম কাস্টমাইজেশন, বা ওয়ার্ডপ্রেস সাইট অপ্টিমাইজেশান এই ধরনের কাজ পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেসের ভালো কাজ পারেন তাহলে সহজেই এখানে কাজ পাবেন।

✅ Smashing Jobs (https://www.smashingmagazine.com/jobs/): প্রোগ্রামার, ওয়েব ডিজাইনার আরও অন্যান্য অনেক জবের সুবিধাসহ এটি একটি সুন্দর একটি জব পোর্টাল।

✅ WP Hired (https://www.wphired.com/): ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের জন্য এই সাইটটি একটি খুব বড় ধরনের ভালো সুযোগ। WPHired এ ওয়ার্ডপ্রেস সম্পর্কিত প্রোজেক্টে এ একজন ফুল টাইম ফ্রিলান্সার বা পার্ট টাইম বা ইন্টার্ননি হেসেবে কাজ করতে পারবেন।

✅ We Work Remotely (https://weworkremotely.com/) নামের মতোই এটি এমন একটি সাইট যেখানে আপনার পছন্দমতো বা যে কাজ আপনি ঘরে বসে করতে পারবেন সেরকম কাজ এখানে আপনি খুঁজে পাবেন।

✅ Crew (https://crew.co/): Crew এটি ওয়েব ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের উপর ফোকাস করে।

✅ DesignCrowd.com এটি একটি গ্রাফিক্স ডিজাইন মার্কেট প্লেস যেখানে ক্রিয়েটিভ ধরনের লোকেরা সহজেই কাজ পায়।

✅ Air Pair (https://www.airpair.com/): Air Pair এটি একটি কমিউনিটি সাইট যেখানে ডেভেলপাররা একে অপরের সাথে মিলিত হয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। এটি ফ্রিলেন্সিং সাইট নয় তবে এখানে একটা ভালো নেটওয়ার্ক পাবেন, যেখান থেকে হয়তো আপনি জব পাবেন যা আপনার ক্যারিয়ার তৈরি করতে সাহায্য করবে।

✅ NY Castings (https://www.nycastings.com/): এই সাইটটি সিনেমাটোগ্রাফিক কাজ একটি ডাটাবেস। সিনেমাটোগ্রাফার, ভিডিও এডিটর, ক্যামেরা অপারেটর এবং আলোচনার কর্মীরা বিভিন্ন সুযোগ সন্ধান করতে পারেন।

✅ Writer Bay (https://www.writerbay.com/): WriterBay কয়েকটি অনলাইন ফ্রিল্যান্স একাডেমিক লিখন সংস্থাগুলির মধ্যে একটি, এবং এটি একটি বৈধ একাডেমিক লেখা কোম্পানী।

✅ The New York Times Jobs Market (https://www.nytimes.com/section/jobs): ইতিহাসের অন্যতম জনপ্রিয় মিডিয়া কোম্পানিগুলির মধ্যে ক্যারিয়ারের সুযোগ খুঁজতে এখানে apply করুন একটি প্রোফাইল তৈরি করুন। আপনার সারসংকলন পোস্ট করুন।

✅ Media Kitty (https://thekiti.com/): এই সাইটটি সাংবাদিক, ব্লগার, ফটোগ্রাফার, ভিডিওগ্রাফার এবং অন্য ক্রিয়েটিভদের জন্য।

✅ Work Market (https://www.workmarket.com/): WorkMarket। ওয়ার্কমার্ক একটি নিউইয়র্ক সিটি ভিত্তিক সংস্থা যা ফ্রিল্যান্সার, ঠিকাদার, এবং পরামর্শদাতাদের পরিচালনা করার জন্য ব্যবসার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম

✅ Top Coder (https://www.topcoder.com/): টপকডার (পূর্বে শীর্ষস্থানীয়): ডিজাইনার, ডেভেলপারগণ, তথ্য বিজ্ঞানী এবং প্রতিযোগিতামূলক প্রোগ্রামারদের একটি উন্মুক্ত বিশ্বব্যাপী সম্প্রদায়ের সাথে একটি ভিউসোর্সিং কোম্পানি।): :

✅ Proz (https://www.proz.com/): Proz translators দের জন্য খুবই বভালো একটি advanced ফ্রিল্যান্স সাইট।

✅ GOFJ Blog (https://www.genuineonlinefreejobs.com/…/paid-micro-mini-tas…): এটি ক্ষুদ্র-কাজগুলির জন্য একটি সাইট যা ফ্রিল্যান্স এবং ডেটা প্রক্রিয়াকরণে অংশ-সময়গুলিতে কাজ করে। নতুন সদস্যদের প্রথম পরীক্ষা করা হয় এবং তারপর আরো জটিল কাজ সম্পন্ন করার অনুমতি দেওয়া হয়।

✅ Art Wanted (https://www.artwanted.com/): যারা Artists and photographer আছেন তারা যায় এবং গ্রুপে যোগ দিতে পারে, এবং message boards এ অংশগ্রহণ করতে পারে

✅ Freelance Map (https://www.freelancermap.com/): ফ্রিল্যান্স মানচিত্র বিনামূল্যে সদস্যপদ পাশাপাশি কোম্পানীর একটি বড় ডাটাবেস প্রস্তাব। কলেজের শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্স লেখার চাকরি থেকে উন্নত প্রোগ্রামিং গিগস পর্যন্ত, আপনি এখানে প্রচুর সংখ্যক চাকরি বিভাগ খুঁজে পেতে পারেন এবং যে কোনো চাকুরী খুঁজতে পারেন।

✅ Computer Assistant (https://www.computerassistant.com/): এই সাইটটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার অংশীদারদের জন্য কম্পিউটার সেবা সরবরাহ করে।

✅ Graphic Designer (https://www.designhill.com/): এটি গ্রাফিক ডিজাইনারদের জন্য একটি মার্কেটপ্লেস,

✅ Journalism Jobs (https://www.journalismjobs.com/index.php): এটি খুব ভাল ফ্রিল্যান্স কাজের একটি সাইট মুদ্রণ, ব্রডকাস্ট, অথবা ডিজিটাল মিডিয়া যে কোন কাজ খুঁজতে পারেন ।

✅ Daily Posts (https://dailyposts.co.uk/): এই সাইটটি একটি লেখার সংস্থা যা যেকোনো ধরনের content তৈরি করতে পারে।তাই আপনি যদি একজন পেশাদার কপিরাইটার হন তবে তাদের সাথে যোগাযোগ বিনা দ্বিধায় করুন। উল্লেখ্য, তবে এটি সহজ ফ্রিল্যান্স লেখার কাজ নয়!

✅ Rat Race Rebellion (https://ratracerebellion.com/): এখানে আপনি হোম থেকে অনেকগুলি ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে পারেন এবং সেরা প্রস্তাবগুলির সাথে সামঞ্জস্য রাখতে বিনামূল্যে ইমেল আপডেটগুলি সাবস্ক্রাইব করতে পারেন।

✅ Twine (https://www.twine.fm/creatives): টুইন সঙ্গীত প্রযোজক, গ্রাফিক ডিজাইনার, চলচ্চিত্র নির্মাতারা, mixing engineers, এবং গায়কদের জন্য ডিজাইন করা হয়েছে।

✅ Dunked (https://dunked.com/): আপনি একটি পেশাদারী পোর্টফোলিও তৈরি করতে সাহায্য করবে আপনার সুবিধার জন্য যে সরঞ্জাম দরকার তা Dunked তে পেয়ে যাবেন । আলোকচিত্রী, শিল্পী, এবং ডিজাইনার এই সাইটে তাদের উপাদান হতে হবে।

✅ Find a Photographer (https://cool.club/blog/top-freelance-job-sites/): আমেরিকান সোসাইটি অফ মিডিয়া ফটোগ্রাফাররা তাদের সদস্যদের জন্য তাদের ক্লায়েন্টদের সাথে যোগাযোগ রাখতে সহায়তা করার জন্য এই প্ল্যাটফর্ম তৈরি করেছে।

✅ SEO Clerks (https://www.seoclerk.com/): এই সাইটটি এসইও এক্সপার্টদের জন্য খুবই উপযোক্ত একটা জায়গা । আপনি এখানে নিবন্ধ, ব্লগ রিভিউ, ই-বুক, ওয়েবসাইট থিম এবং সফ্টওয়্যার কিনতে পারেন।

✅ Landing Jobs (https://landing.jobs/): এটি প্রোগ্রামারদের জন্য সেরা একটি ফ্রিল্যান্স সাইট । এখানে আপনি আপনার প্রিয় শহরে একটি কারিগরি চাকরী খুঁজে পেতে পারেন, সেটা বার্লিন, লন্ডন বা বার্সেলোনা যে কোনো জায়গায় হতে পারে।

✅ Creative Hotlist (https://www.creativehotlist.com/): সৃজনশীল পেশাদারদের জন্য ক্যারিয়ার সাইট। শোকেস এবং সারসংকলন, পোর্টফোলিও এবং সৃজনশীল কাজের openings ব্রাউজ।

✅ Photography Jobs Finder (https://photographyjobsfinder.com/): এই সাইটটি ইভেন্ট ফটোগ্রাফার, ছবি সম্পাদক, ডিজিটাল অপারেটর, ফটোগ্রাফি প্রযুক্তিবিদ এবং ফটোগ্রাফিক শিল্পের অন্যান্য বিশেষজ্ঞদের জন্য তৈরি করা হয়েছিল। আপনি বিনামূল্যে জন্য যোগ দিতে পারেন।

✅ Carbonmade (https://carbonmade.com/): কার্বনমিডটি মূলত একটি মিলিয়ন পোর্টফোলিও সহ পরিকল্পিত সাইট।

✅ Working not Working (https://workingnotworking.com/): যায় সাইট খুব ভালো একটা সাইট যেটা সাধারণ ফ্রিল্যান্স সংস্থা নয়। নিবন্ধিত ফ্রিল্যান্সারদের দ্বারা সাইটটি তৈরি করা হয়েছে …

✅ Vocalizr (https://vocalizr.com/): নিরাপদ, সুরক্ষিত এবং ব্যবহার করা সহজ, ভোকালিজার একটি দুই-উপায় প্রতিভা আবিষ্কার বাজারে রয়েছে যা একটি অনলাইন সহযোগী ওয়ার্কস্পেস অন্তর্ভুক্ত করে। প্রজেক্টর এবং কণ্ঠশিল্পীদের মধ্যে পার্থক্যটি সেতুবদ্ধ করা,

✅ I Love Creatives (https://ilovecreatives.com/): এটি সৃজনশীল ব্যক্তিদের জন্য এখনো অন্য একটি বাড়ি। চলচ্চিত্র পরিচালক, ফুলকপি ডিজাইনার, অনুবাদক, ব্লগার এবং অন্যান্য বিশেষজ্ঞরা এই সুবিধাটি তাদের সুবিধাতে ব্যবহার করতে পারেন। ভাল ফ্রিল্যান্সার কাজের জন্য সন্ধান করুন

✅ Stage 32 (https://www.stage32.com/welcome/21/): একটি মার্কিন ভিত্তিক সামাজিক নেটওয়ার্ক এবং সৃজনশীল পেশাদারদের জন্য শিক্ষাগত সাইট যা চলচ্চিত্র, টেলিভিশন এবং থিয়েটারে কাজ করে।

✅ NY Castings (https://www.nycastings.com/): এই সাইটটি সিনেমাটোগ্রাফিক কাজ একটি ডাটাবেস। সিনেমাটোগ্রাফার, ভিডিও এডিটর, ক্যামেরা অপারেটর এবং আলোচনার কর্মীরা বিভিন্ন সুযোগ সন্ধান করতে পারেন।

✅ Virtual Vocations (https://www.virtualvocations.com/): সুবিধাজনক কাজের প্রতিষ্ঠানের সরঞ্জাম এই সাইটে পাওয়া যাবে। টেলিকমুটিং চাকরি, ই-কোর্স এবং চাকরির গবেষণা এর বিশাল ডাটাবেসের উপর কোম্পানি

✅ Skip the Drive (https://www.skipthedrive.com/): আপনি এখানে নিবন্ধন না করে 40 টির বেশি চাকরির বিভাগ খুঁজে পেতে পারেন। ফ্রিল্যান্সাররা তাদের সময় পরিচালনা করতে এবং অর্থ সঞ্চয় করতে সহায়তা করার জন্য কিছু দরকারী ফ্রিল্যান্সিং সরঞ্জাম যেমন টেলিকমুটিং ক্যালকুলেটরও রয়েছে।

✅ Wonolo (https://www.wonolo.com/): Wonolo বিশ্বের সবচেয়ে বড় এবং সেরা ব্র্যান্ড থেকে অবিলম্বে ঘন্টা বা দৈনিক কাজ আপনাকে খুঁজে দিতে পারে আপনি যেখানে চান আপনি কাজ করতে পারবেন।

© Alamin Hossain Araf