জনপ্রিয় ই-কমার্স সাইট daraz.com.bd তে প্রোডাক্ট রিটার্ন দেওয়ার পদ্ধতি!

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগে অন্যান্য সবকিছুর মত কেনাকাটাও এখন ডিজিটালের সাথে তাল মিলিয়ে চলেছে। অর্থাৎ আমি ই-কমার্স সাইটের কথা বলতেছি। তবে বাংলাদেশে বর্তমানে ই-কমার্স সাইটের মধ্যে ডারাজ বেশ জনপ্রিয়। যেখানে দৈনিক হাজার হাজার ক্রেতা অনলাইনের মাধ্যমে কেনাকাটা করে থাকে। যেহেতু এখানে অনলাইনে কেনাকাটা করতে হয়, সেহেতু এখানে আপনার যাচাই বাচাইয়ের কোনো অপশন থাকে না। যার ফলে অনেকসময় আমাদের ক্রয়কৃত পণ্যটি আমাদের কাঙ্ক্ষিত পণ্যের মত হয় না। অর্থাৎ যে পণ্যটি ক্রয় করেছি, সেটি যেমন আশা করেছিলাম তেমন নয়। তখন কী করার? যেহেতু পণ্যটি আমার পছন্দ হয়নি, এখন সেটি কী করব। তখন এর একমাত্র সমাধান হলো ফেরত দেওয়া। তো ডারাজে ক্রয়কৃত পণ্যটি কিভাবে ফেরত দেওয়া যায় সেই বিষয়ে বিস্তারিত তথ্য নিয়েই আমার আজকের এই পোস্ট। আর হ্যাঁ, মনে রাখবেন এই বিষয়ের উপর এটিই প্রথম এবং একমাত্র পোস্ট। আমি অনলাইনে বিভিন্ন টেকনোলোজি সাইট ও ইউটিউবসহ সবকিছু খুঁজে দেখেছি, এই বিষয়ের উপর কোনো টিউটোরিয়াল নেই। তাই এটি প্রথম এবং একমাত্র পোস্ট। তো চলুন আজকের বিষয়ের উপর বিস্তারিত শুরু করা যাক।
ডারাজে আপনি যে পণ্যটি অর্ডার করলেন সেটি আপনার হাতে আসার পর যদি দেখেন যে, সেটি আপনার আশানুস্বরূপ হয়নি। তখন সেটিকে রিটার্ন বা ফেরত দিতে ডারাজ সাইটে ভিজিট করুন অথবা ডারাজ অ্যাপে প্রবেশ করুন। আর হ্যাঁ, মনে রাখবেন আপনার ক্রয়কৃত পণ্যটি হাতে আসার পর পরবর্তী ০৭ (সাত) দিনের মধ্যে আপনি পণ্যটি ফেরত দিতে পারবেন। এর অতিরিক্ত হয়ে গেলে কিন্তু পারবে না।


তারপর উপরের স্ক্রিনশটের মত Account এ ক্লিক করুন। তারপর আপনার ইমেইল বা মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত My Orders ক্লিক করুন।

তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত আপনার অর্ডারকৃত পণ্যগুলো দেখা যাচ্ছে। এখান থেকে আপনি যে পণ্যটি ফেরত বা রিটার্ন দিতে চান, সেটিতে ক্লিক করুন।

তারপর দেখুন এখানে Return নামক একটি বাটন আছে, সেটিতে ক্লিক করুন।

Return বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Return Reason (ফেরত দেওয়ার কারণ) সিলেক্ট করতে হবে এবং একটা মন্তব্য করতে হবে।

Return Reason এ ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখান থেকে আপনি আপনার ফেরত দেওয়ার কারণটি সিলেক্ট করে দিন।

তারপর Shipment Method সিলেক্ট করতে হবে। অবশ্যক এটাতে ক্লিক করলে একটা লেখাই আসবে, সেটি হলো BD-DEX এটি সিলেক্ট করে দিন। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত। তারপর Confirm বাটনে ক্লিক করুন।

তারপর Edit Refund Method ক্লিক করুন। এখানে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত দুইটি অপশন দেখতে পারবেন। একটা হলো Bank Transfer আরেকটা হলো Voucher. ব্যাংক ট্রান্সফার হলো বাংলাদেশের যেকোনো ব্যাংকে অ্যাকাউন্টে আপনি আপনার ক্রয়কৃত পণ্যের যে দাম ছিল তা ফেরত নিতে পারবেন। আর ভাউচার মাধ্যম হলো ডারাজের একটি বাড়তি সুবিধা। আপনার ক্রয়কৃত পণ্যের দাম ভাউচার আকারে কনভার্ট হবে। যা একটি কুপন নাম্বার দেওয়া হবে, সে নাম্বার দিয়ে আপনি আবার অন্য পণ্য ক্রয় করতে পারবেন। তবে আমি বলবো যাদের ব্যাংক অ্যাকাউন্ট আছে তাদের ব্যাংক ট্রান্সফার অপশনই বেশ ভালো। আর যাদের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই, তারা আর কী করবেন ভাউচার অপশনই সিলেক্ট করতে হবে।

ব্যাংক ট্রান্সফারে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে, সে ব্যাংক সিলেক্ট করে ব্যাংক শাখার নাম, অ্যাকাউন্টের নাম ও অ্যাকাউন্টের নাম্বার দিয়ে Confirm বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত সব সিলেক্ট করা হলে Submit বাটনে ক্লিক করুন। ব্যাস, আপনার রিফান্ড করার কাজ শেষ। এইবার আপনি যে পণ্যটি ফেরত রিকুয়েস্ট করেছেন সেটিতে ক্লিক করে দেখুন, ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখাবে।

এছাড়াও রিটার্ন রিকুয়েস্ট করার পর আপনার নাম্বারে এবং ইমেইলে উপরের স্ক্রিনশটের মত এইরকম একটি ম্যাসেজ বা বার্তা 
ব্যাস, ২-৩দিন অপেক্ষা করুন। দেখবেন আপনার অ্যাকাউন্টে টাকা এসে গেছে। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত। দেখুন আমার অ্যাকাউন্টে ডারাজ টাকা পাঠিয়ে দিয়েছে, সে ম্যাসেজ। আর ১০ দিনের মত অপেক্ষা করতে হবে। এর মধ্যে ডারাজের লোক এসে আপনার রিটার্নকৃত বা ফেরতকৃত পণ্যটি এসে নিয়ে যাবে। ঠিক যেভাবে আপনি অর্ডার দেওয়ার পর আপনার পণ্যটি দিয়ে গিয়েছিল।

© TrickBD.Com

Post a Comment

0 Comments