Be a Trainer! Share your knowledge.
Home৭ টি অতিপ্রয়োজনীয় গুগল সার্চ ইঞ্জিন টুলস 2020

৭ টি অতিপ্রয়োজনীয় গুগল সার্চ ইঞ্জিন টুলস 2020

গুগল বর্তমানে এমন একটা সার্চ টুল যেটা এখন পুরো ইন্টারনেটকে শক্তি যোগাচ্ছে (সার্চ ইঞ্জিন টুলস)। কিন্তু কিছু বছর আগেও গুগল জাস্ট একটা সার্চ ইঞ্জিন ছাড়া অন্য কিছুই ছিলো না! গুগল বর্তমানে অনেক ফ্রি টুল দিচ্ছে যেগুলো আমাদের রেগুলার কাজের জন্যই তৈরী করা হয়েছে। তো বন্ধুরা এই আর্টিকেলে আমি গুগল সার্চের কিছু প্রয়োজনীয় ফিচার নিয়েই আলোচনা করব। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

সার্চ ইঞ্জিন টুলস

Weather

এটা অনেক প্রয়োজনীয় একটা ফিচার। এই ফিচার ইউজ করে আপনি গুগল সার্চ ইঞ্জিন ইউজ করেই আপনার লোকেশনে বর্তমান আবহাওয়া জানতে পারবেন। এর জন্য জাস্ট গুগলের সার্চ বারে ‘Weather‘ লিখে সার্চ আইকনে হিট করুণ তাহলেই আপনি আপনার লোকেশনের আবহাওয়া সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন। এছাড়াও আপনি কোনো নির্দিষ্ট লোকেশন সহ টাইপ করে সেই লোকেশনের আবহাওয়া সম্পর্কে জানতে পারেন। যেমন ধরুন আমি এখন ঢাকার আবহাওয়া সম্পর্কে জানতে চাঁই, তাহলে আমাকে টাইপ করতে হবে ‘Weather of Dhaka‘।

 

সার্চ ইঞ্জিন টুলস
Weather of Dhaka

Calculator

এই ফিচার ইউজ করে আপনি গুগলের সার্চ ইঞ্জিন ইউজ করেই যে কোনকিছু ক্যালকুলেশন করতে পারেন। এর জন্য আপনি যে হিসাব করতে চান সেটা জাস্ট সার্চ বারে টাইপ করুণ, তাহলে সার্চ ইঞ্জিন টুলস এ আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন। এই ফিচারে মজার বিষয়টি হলো এর জন্য আপনাকে সার্চ আইকনেও হিট করতে হয় না আপনি লাইভ রেজাল্ট পেয়ে যান। যেমন ধরুন আমি ‘49*243‘ এই হিসাবটি করতে চাঁই তাহলে আমাকে ‘49*243‘ টাইপ করতে হবে। এটা সবচেয়ে বেশি ব্যবহার করা সার্চ ইঞ্জিন টুলস।

 

1580704748620372 1
Google Calculator

Convert Units

এই ফিচার ইউজ করে আপনি যে কোনো পরিমাপকে এক ইউনিট থেকে আরেক ইউনিটে কনভার্ট করতে পারবেন। এটা খুব দরকারি একটা সার্চ ইঞ্জিন টুলস। এর জন্য আপনি যে ইউনিট থেকে যে ইউনিটে কনভার্ট করতে চান সায়া জাস্ট পরিমান সহ টাইপ করে সার্চ আইকনে হিট করুণ তাহলেই রেজাল্ট পেয়ে যাবেন। যেমন ধরুন আমি ১০ মিটারকে ইঞ্চিতে কনভার্ট করতে চাঁই তাহলে আমাকে ‘10 meters to inches‘ টাইপ করতে হবে, তাহলেই আমি ইঞ্চিতে আমার রেজাল্ট পেয়ে যাব। এভাবেই আপনি যে কোনো পরিমাণকে এক ইউনিট থেকে আরেক ইউনিটে পেয়ে যাবেন। একই ভাবে আপনি বিভিন্ন কারেনসি গুলো একটি থেকে আরেকটিতে কনভার্ট করতে পারেন। যেমন ধরুন ‘1 USD to BDT‘।

 

1580704744059416 2
Google Currency Converter

Sunset or Sunrise Time

আপনি গুগলের সার্চ বার ইউজ করেই আজকের দিনের সুর্যোদয় এবং সুর্যাস্তের সময় জানতে পারেন। যেমন ধরুন আপনি আপনার লোকেশনে সুর্যাস্তের টাইম জানতে চান তাহলে জাস্ট গুগলের সার্চ বারে ‘sunset time‘ টাইপ করে সার্চ আইকনে হিট করুণ তাহলেই আপনি আপনার লোকেশনের সুর্যাস্তের সঠিক সময় জানতে পারবেন। এছাড়াও আপনি নির্দিষ্ট জায়গার নাম সহ টাইপ করে ঐ জায়গার সুর্যোদয় বা সুর্যাস্তের টাইম জানতে পারবেন। যেমন ধরুন আপনি লন্ডনের সূর্যোদয়ের টাইম জানতে চান তাহলে ‘sunrise time of Chittagong‘ টাইপ করুন।

 

1580704740210447 3
Sunrise time of Chittagong

Play Games

আজকে আপনার মন খারাপ! কিছুতেই সময় কাটছে না! তাহলে আপনি গুগলের ব্রাউজার গেমগুলো খেলে সহজেই আপনার সময় কাটাতে পারেন। নিচে কতগুলো গুগল গেমের সার্চ কীওয়ার্ড দেওয়া হলো।
সার্চ কীওয়ার্ডঃ
  • Pacman
  • Google Snake Game
  • Atari Breakout
এই কীওয়ার্ড গুলো লিখে গুগলে সার্চ করলে সার্চ ইঞ্জিন টুলস এর টপ সার্চ রেজাল্টে গেম গুলো পেয়ে যাবেন।

 

1580704735132685 4
Pacman

 

1580704729573000 5
Google Snake Game

Start a Timer

আপনি কোনো কাজ কতো সময়ে শেষ করলেন সেটা যাচাই করতে চান? এর জন্য আপনার একটা স্টপ ওয়াচের দরকার হবে তাই না! মোটেও না আপনি গুগল সার্চের স্টপ ওয়াচ ইউজ করতে পারেন। এর জন্য গুগলে গিয়ে সার্চ করুণ ‘start timer‘। তাহলেই আপনার সামনে একটি স্টপ ওয়াচ চলে আসবে, ‘start‘ বাটনে ক্লিক করে আপনি কাউন্ট শুরু করতে পারেন।

 

1580704725227882 6
Google Timer

 

1580704719547180 7
Google Stopwatch

Distance Between Two Location

আপনি দুইটি লোকেশনের দুরুত্ব জানতে চান! তাহলে এই ফিচারটি আপনার জন্য। এর জন্য জাস্ট ‘Distance Between A to B‘ লিখে গুগলে সার্চ করুণ। ধরুন আপনি দিনাজপুর থেকে ঢাকার দুরুত্ব জানতে চান, তাহলে গুগলের সার্চ বারে ‘Distance Between Dinajpur to Dhaka‘ টাইপ করে সার্চ আইকনে হিট করুন।

 

1580704713130024 8
Distance Between Dinajpur to Dhaka
বন্ধুরা এই ছিলো সার্চ ইঞ্জিন টুলস নিয়ে আজকের আর্টিকেল, আশা করছি আপনাদের উপকারে আসবে। কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
আমি ফ্রিল্যান্সিং করতে চাই কিভাবে করবো?
টিউনটি কেমন হয়েছে তা পুরোটাই আপনাদের উপর নির্ভর করবে। সো কমেন্ট বক্সে লিখে ফেলুন কেমন হয়েছে। আর একটা ধন্যবাদ প্রাপ্য থাকলাম। যদি না বুঝতে পারেন, ১০ বার জিগ্যেস করুন। সমাধান দিতে চেষ্টা করব। রাত জেগে টিউন লিখতে কষ্ট ফিল করি না, তাহলে Reply দিতে দ্বিধা করব কেন.!!
আমাদের সাইটের আর্টিকেলগুলো ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। লেটেস্ট আর্টিকেলগুলো ইমেইলে পেতে আমাদের নিউজলেটারে সাবস্ক্রাইব করুন।
© Rj Sohan

About Author (229)

Avatar of Sironamhin

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To AMP Version